Small journey

ছোট ছোট ঢেউ জুড়েই সুনামীর সৃষ্টি হয়

ফটোশপে গোল্ডেন টেক্সট

tআজ আমরা শিখবো কিভাবে ফটোশপে গোল্ড ইফেক্ট দিতে হয়।

স্টেপ ১:

Step 1
প্রথমে File মেন্যু থেকে একটি নতুন ডকুমেন্ট ওপেন করুন। এজন্য আপনি Ctrl+N কমান্ড দিয়েও কাজটি করতে পারেন। আমি এখানে নিচের সেটিংসটা নিয়েছি।

First open a document by pressing Ctrl+N or File-new .

ছবি
স্টেপ ২:
Step 2
এবার ফোরগ্রাউন্ড কালার কালো করে নিন। এজন্য কি-বোর্ডে D চাপলেই ফোরগ্রাউন্ড কালার কালো হয়ে যাবে। এবার লেয়ারটি কালো রং করে নিন। এটা আপনি চাইলে Atrl+Backspace চেপে করতে পারেন অথবা Fill color (G) টুল দিয়েও করতে পারেন। ফলে আপনার লেয়ারটি এমন দেখাবে।

Now make the foreground color black. For this press D on keyboard. Now press Atrl+Backspace of select Fill color(G ) . Now your image will be look like below.

ছবি

স্টেপ ৩:
Step 3

এবার কি-বোর্ডে X চেপে ফোরগ্রাউন্ড কালার সাদা করে নিন। টেক্সট টুল সিলেক্ট করুন। নতুন একটি লেয়ারে আপনার কাঙ্খিত টেক্সটি লিখুন এবং Ctrl+T চেপে ট্রান্সফরম করে টেক্সটিকে রিসাইজ করে নিন।

Press X key on keyboard in order to make the foreground color white. Select text tool. Now write a text in a new layer and transform it by pressing Ctrl+T. Follow the following settings.


ছবি

ছবি

স্টেপ ৪:

Step 4


Ctrl+J কমান্ড দিয়ে টেক্সট লেয়ারটির আরেকটি কপি তৈরী করুন। এবার কপি করা লেয়ারে ব্লেন্ডিং ইফেক্ট দিন। এজন্য আপনি লেয়ার প্যালেট এ দু'বার ক্লিক করলেই ব্লেন্ডিং অপশন আসবে। অথবা আপনি Layer-Layer style-blending option থেকেও এটা করতে পারেন। অথবা লেয়ার প্যালেটে রাইট মাউস ক্লিক করলে Blending অপশন আসবে।এবার নিচের সেটিংসগুলো দিন।প্রথমে Gradient Overlay যোগ করুন।

Create a copy of the text layer by pressing Ctrl+J . Now add blending option by right clicking on the layer thumnails or give this command " Layer-Layer style-blending option". Use the following settings. First add gradient overlay.

ছবি

ছবি

ছবি


এরপর Bevel & Emboss যোগ করুন।

Now add Bevel and Emboss.


ছবি

ছবি

ছবি

ছবি

ছবি

ছবি

Inner glow দিন।
Use inner glow.

ছবি

ছবি

স্টেপ ৫:

Step 5

এবার অরিজিনাল টেক্সট লেয়ারটি সিলেক্ট করুন। এবং আগের মত ব্লেন্ডিং অপশনে গিয়ে Stroke দিন।
Now select the original layer and give stroke from the blending option as step 4.


ছবি

ছবি

Stroke এর Gradient Overlay তে নিচের সেটিংসগুলো দিন।

ছবি

ছবি

এবারে Outer glow দিন।

Add Outer glow.

ছবি

ফলে আপনার ইমেজটি দেখতে এমন হবে।

Now your image will be look like this
ছবি

এর সাথে আরো কিছু ইফেক্ট যোগ করে আপনি আপনার ইমেজটিকে আরো আকর্ষণীয় করে তুলতে পারেন। আমি এখানে বাড়তি ব্রাশ টুল ও লেভেল এ্যাড করেছি।

You can make your image more attractive by using more effects as you prefer. Here I use extra brush effect and also add level.

Thank you all.

ছবি

আমি চেষ্টা করেছি এমন একটা টিউটোরিয়াল দিতে যাতে একটা টিউটোরিয়াল রপ্ত করলেই ফটোশপের অনেকগুলো খুঁটিনাটি বিষয় শেখা যায়। এই টিউটোরিয়ালে মূলত: ব্লেন্ডিং অপশনের উপর জোর দেয়া হয়েছে। আশা করি এই টিউটোরিয়াল থেকে ব্লেন্ডিং অপশনের বিষয়টা সহজ হয়ে যাবে। টিউটোরিয়াল লিখতে লিখতে হঠাৎ ছেলেবেলায় শোনা সেই গল্পটা মনে পড়ে গেল। এক লোক সোনার আংটি হাতে পরে বাজার করতে গেছেন। মাছের দোকানে গিয়ে আংটি পরা আঙ্গুল টা'কে নাড়িয়ে বলছেন,"ঐ যে ঐ মাছ টা। ওটার দাম কত?" মাছওয়ালা তার সোনা বাধাঁনো দাঁতটা দেখিয়ে একগাল হেসে বললো,"৫০০ টাকা"। গল্পটা মনে পড়তেই মনে হলো আমার দাঁতগুলো কে সোনা দিয়ে বাধাঁলে কেমন হবে :-? অবশ্যই ফটোশপে। সোনার দাতঁ দিয়ে খেতে নিশ্চয় খুব একটা খারাপ লাগবে না। ভার্চুয়াল খাবার :k


লিংকটা এখানে http://forum.amaderprojukti.com/viewtopic.php?f=57&t=2912

0 comments:

Me

Me

About this blog

Hello

This is Fahmida. You may imagine me as a five feet white ball. Completed MBA in Management . ভাললাগে গ্রাফিক্সের টুকিটাকি। শখ ছিল ফটোগ্রাফার হবো কিংবা সাংবাদিক। হইনি কিছুই। পেশায় ব্যাংকার। জন্ম উত্তর বঙ্গে। বসবাস দক্ষিণে। মাঝে মাঝে এক আধটু প্যাঁচাই। যদিও আমার লেখালেখির হাতেখড়ি আপ্র (http://forum.amaderprojukti.com/memberlist.php?mode=viewprofile&u=1094) থেকে তারপরও মাঝে মাঝে প্রথম আলো ব্লগেও মাঝেমাঝে ঢুঁ মারি। নিক আঁধার http://prothom-aloblog.com/users/base/adhar/p1 । আজকাল সচলদের অতিথি হতে ভাল লাগে। নিক অমাবস্যা। ইদানীং টিউরোটিয়াল বিডি'তে লেখার চেষ্টা করছি। গান শোনা, কবিতা পড়তে ভালবাসি। ভালবাসি ব্লাক কফি আর সিলেটের চা-পাতা । এক কথায় Im busy for nothing :)


লাইসেন্স:Licence
by-nc-nd (Creative Commons)

My Blog List