Small journey

ছোট ছোট ঢেউ জুড়েই সুনামীর সৃষ্টি হয়

সূরা আসর

oÔkw AwQk (i~wt AgZyYê), AwtwZ ovLøw: 3


بِسْمِ اللّهِ الرَّحْمـَنِ الرَّحِيمِ

mÖkØ KkxQ AwÁwpzk dwËi xjxd eki KkØYwit, AxZ btwlÖ|

Ayahs: | 1-3 |




وَالْعَصْرِ (1

Koi jÖËMk,

By (the Token of) Time (through the ages),




إِنَّ الْإِنسَانَ لَفِي خُسْرٍ (2

xdúPt iwdÖn qxZMÞþæ;

Verily Man is in loss,




إِلَّا الَّذِينَ آمَنُوا وَعَمِلُوا الصَّالِحَاتِ وَتَوَاصَوْا بِالْحَقِّ وَتَوَاصَوْا بِالصَّبْرِ (3

xKìç Zwkw dt, jwkw xgmðwo þÿwed KËk I ouKiê KËk Ggv ekþekËK ZwKyb KËk oËZøk Ggv ZwKyb KËk ogËkk|

Except such as have Faith, and do righteous deeds, and (join together) in the mutual teaching of Truth, and of Patience and Constancy.




সূরা আসর পবিত্র কোরআনের একটি সংক্ষিপ্ত সূরা কিন্তু এমন অর্থর্পূণ সূরা যে , ইমাম শাফেয়ী (রহ: ) এর ভাষায়, “ মানুষ এ সূরাটিকেই চিন্তা-ভাবনা সহকারে পাঠ করলে তাদের ইহকাল ও পরকাল সংশোধনের জন্য যথেষ্ঠ হয়ে যায় “।এ সূরায় আল্লাহতায়ালা যুগের কসম করে বলেছেন যে, মানবজাতি অত্যন্ত ক্ষতিগ্রস্থ এবং এই ক্ষতির কবল থেকে কেবল তারাই মুক্ত যারা চারটি বিষয় নিষ্ঠার সাথে পালন করে - ঈমান, সৎকর্ম, অপরকে সত্যের উপদেশ এবং সবরের উপদেশ দান। দ্বীন দুনিয়ার ক্ষতি থেকে রক্ষা পাওয়ার এবং মহা উপকার লাভ করার চার বিষয় সম্বলিত এ ব্যবস্থাপত্রের প্রথমদুটি আত্নসংশোধন সম্পকিত এবং দ্বিতীয় দুটি বিষয় মুসলমানদের হেদায়েত ও সংশোধন সর্ম্পকিত।

প্রথমে প্রতিধান যোগ্য বিষয় এই যে , বিষয়বস্তুর সাথে যুগের কি সর্ম্পক যার কসম করা হয়েছে । অধিকাংশ তাফসীরবিদ বলেন : মানুষের সব কর্ম, গতিবিধি , ওঠাবসা ইত্যাদী সব যুগের মধ্যেই সংঘটিত হয়। সূরায় যেসব কর্মের নির্দেশ দেয়া হয়েছে সেগুলোও এই যুগ-কালেরই দিবারাত্রিতে সংঘটিত হবে। এরই প্রেক্ষিতে যুগের কসম করা হয়েছে।

এখানে আরেকটি বিষয় বিবেচ্য যে মানব জাতির ক্ষতিগ্রস্থতায় যুগ ও কালের প্রভাব কি ?
চিন্তা করলে দেখা যায়, আয়ুষ্কালের সাল, মাস, সপ্তাহ, বছর বরং ঘন্টা-মিনিটই মানুষের একমাত্র পুঁজি যার সাহায্যে সে ইহকাল ও পরকালের বিরাট ও বিষ্ময়কর মুনাফাও অর্জন করতে পারে। এবং ভ্রান্ত পথে চললে এটাই তার জন্য বিপদজনকও হয়ে যেতে পারে।

উপরোক্ত দু’ধরনের উপদেশ সত্যের উপদেশ ও সবরের উপদেশের সারমর্ম এই যে, এক, নিজে ঈমান আনা ও সৎকর্ম অবলম্বন করা এবং অপরকেও তার উপদেশ দেয়া। দুই, সত্যের অর্থ বিশুদ্ধ বিশ্বাস এবং সবরের অর্থ সৎকাজ করা ও মন্দ কাজ থেকে বিরত বা বেঁচে থাকা।

এ সূরায় মুসলমানদের প্রতি সবচেয়ে বড় নির্দেশ এইযে, নিজেদের ধর্মকে কোরআন ও সুন্নাহর অনুসারী করে নেয়া যতটুকু গুরুত্বপূর্ণ ও জরুরী ঠিক ততটুকুই জরুরী অন্য মুসলমানদেরকেও ঈমান ও সৎকর্মের প্রতি আহবান করার সাধ্যমত চেষ্টা করা । নতুবা নিজের আমল মুক্তির জন্য যথেষ্ঠ হবে না, যদিও নিজে পুরোপুরি সৎকর্মপরায়ন হয়। একারণেই কোরআন ও হাদীসে প্রত্যেক মুসলমানের প্রতি সাধ্যমত সৎকাজের আদেশ ও অসৎকাজের নিষেধ ফরজ করা হয়েছে। আল্লাহতায়ালা আমাদের সবাইকে এ আয়াতের নির্দেশ অনুযায়ী আমল করার তওফীক দান করুন। আমীন।

সূত্র : তাফসীরে মারেফুল কোরআন
ইসলাম ধর্ম, তাফসীর

1 comments:

Tawfiq February 20, 2010 at 10:28 AM  

Thank you sister. i had been searching for a description on this particular Surah . I want to make a poster for my door and nothing can be more suitable than this Surah.
---tawfiqurrahman@ymail.com

Me

Me

About this blog

Hello

This is Fahmida. You may imagine me as a five feet white ball. Completed MBA in Management . ভাললাগে গ্রাফিক্সের টুকিটাকি। শখ ছিল ফটোগ্রাফার হবো কিংবা সাংবাদিক। হইনি কিছুই। পেশায় ব্যাংকার। জন্ম উত্তর বঙ্গে। বসবাস দক্ষিণে। মাঝে মাঝে এক আধটু প্যাঁচাই। যদিও আমার লেখালেখির হাতেখড়ি আপ্র (http://forum.amaderprojukti.com/memberlist.php?mode=viewprofile&u=1094) থেকে তারপরও মাঝে মাঝে প্রথম আলো ব্লগেও মাঝেমাঝে ঢুঁ মারি। নিক আঁধার http://prothom-aloblog.com/users/base/adhar/p1 । আজকাল সচলদের অতিথি হতে ভাল লাগে। নিক অমাবস্যা। ইদানীং টিউরোটিয়াল বিডি'তে লেখার চেষ্টা করছি। গান শোনা, কবিতা পড়তে ভালবাসি। ভালবাসি ব্লাক কফি আর সিলেটের চা-পাতা । এক কথায় Im busy for nothing :)


লাইসেন্স:Licence
by-nc-nd (Creative Commons)

My Blog List