Small journey

ছোট ছোট ঢেউ জুড়েই সুনামীর সৃষ্টি হয়

ফটোশপ টিউটোরিয়ালঃ প্রাথমিক ধারনা-১

সময়টা শীতের মাঝামাঝি। কাক ডাকা ভোরে চোখে আঙুল ঘষতে ঘষতে রাহাত ছুটছে। যে করেই হোক শান্ত কে ধরতে হবে। নইলে বাকি সারাদিন চষে ফেললেও তার দেখা মিলবে না। কয়েকদিনের চা খরচ টা বাঁচিয়ে একটা সিডি কিনেছে, টিউটোরিয়াল রাইট করতে হবে। সেদিন শান্ত বলছিল নতুন একটা সিডি বের হয়েছে ফটোশপ শেখার । সাত দিনেই নাকি ফটোশপ শিখে ফেলা যাবে। ভাবলেই গায়ে কাঁটা দিয়ে ওঠে। সাতদিনেই.......গত বছর ফটোশপ শিখবে বলে একখানে ভর্তিও হয়েছিল, অথচ কিছুদিন যেতে না যেতেই প্রতিষ্ঠানটা বন্ধ হয়ে গেল। পুরো টাকাটাই গচ্চা গেল। মায়ের হার গড়ার টাকা। চোখের জল মুছে ফেলে মা যখন টাকাটা বাড়িয়ে দিচ্ছিলেন রাহাত অবাক হয়ে দ্যাখে সেখানে কি অপরিসীম তৃপ্তি। কিছুদিন আগে অনলাইনে পড়া একটা আর্টিকেলের কথা রাহাতের মনে পড়ে যায়। কেউ একজন লিখেছে আমাদের প্রযুক্তি খাতে নারীদের অবদান কম। রাহাতও মনে মনে ভেবেছে কেন। কিন্তু মায়ের ভরা ভরা চোখদুটোর দিকে চেয়ে সে প্রশ্নের সদুত্তর সে পেয়ে গেছে। আসলে আমাদের দেশে প্রথমে একজন মেয়েকে ভাবা হয় সহধর্মিনী হিসেবে, তার পর মা ।মানুষ হিসেবে তাদের খুব কমই ভাবা হয়। তাদের অনেকের স্বপ্নই পৃথিবীর মুখ দেখতে পায়না। তাই আমাদের মায়েরা নিজেদের স্বপ্নগুলো কে বুনে দেয় তাদের সন্তানের মাঝে। তাদের স্বপ্নগুলো সময়ের সাথে সাথে চাপা পড়ে যায় । আর বুকের গহবরে স্বপ্নগুলোকে পুষে রেখে ভবিষ্যতের এইসব প্রযুক্তিবিদদের গড়ে তুলতেই মায়েরা জীবনের ষোল আনা কাটিয়ে দেয়। রাহাতের মা সেকেলে। ছবি তেমন একটা তোলেন না। আর বয়সের ভারে চেহারার দৈন্যতায় ক্যামেরার সামনে যে ছবি বাস্তবতা পায় তার ভগ্নদশা দেখে মা আর ক্যামেরার সামনে দাড়াঁবার সাহস পান না। একদিন বড় মেয়ের বাড়ি বেড়াতে গিয়ে দ্যাখেন জামাই তার মায়ের সাদাকালো ছবি রঙীন করে এনেছে। জামাই বোঝায়, আম্মা , আজকাল কম্পিউটারে সাদাকালো ছবি রঙীন করা যায়। মা শখ করে জামাইয়ের হাতে নিজের একটা ছবি তুলে দেন আর সেই সাথে গুনে গুনে তুলে দেন ১৫০ টাকা। বহু কাঙ্খিত ছবিটা একসময় বাড়িতে আসে। কিন্তু পরিবর্তন বলতে পিছনের ব্যাকগ্রাউন্ড কালার ছাড়া আর কিছু রাহাতের নজরে পড়ে না।সামান্য এইটুকুর জন্য ১৫০ টাকা। রাহাতের বুক ভেঙ্গে যায়। মায়ের কত কষ্টের টাকা। রাহাতের ভীষণ শখ কোন একদিন মায়ের সাদাকালো ছবিটা রঙীন করে মাকে চমকে দেবে। যাইহোক,অবশেষে টিউটোরিয়াল সিডি নামের সেই মহা মূল্যবান বস্তুটি হস্তগত হলো। কিন্তু একি, ভেতরটা যে ফাঁকা। ফটোশপের ফটোগুলো ঠিকই আছে কিন্তু আলোচনা বলতে যা করা হয়েছে তা টাইম পাস করা ছাড়া আর কিছুই না।মেজাজটাই বিগড়ে গেল। এমন করে ঠকাবার কোন মানে হয়? ............................... এই হচ্ছে আমাদের বর্তমান গ্রাফিক্স ট্রেনিং চলচিত্র। বাজারে ইদানীং বেশ কিছু টিউটোরিয়ালের সিডি এসেছে যেগুলো এত বেশি প্রফেশনাল যে অনেক ব্যাপারই বোঝা যায় না। আমি নিজেও বড়সড় একটা স্যাঁকা খেয়েছি। তাই বিচ্ছিন্ন ভাবে টিউটোরিয়াল না লিখে আমার মনে হয় প্রথম থেকে শুরু করাই ভাল। এতে করে বিগিনার পর্যায়ে যারা আছেন তারা সহজেই শিখে ফেলতে পারবেন। তাই আমি বেসিক টুলগুলো নিয়ে ধারাবাহিক ভাবে লেখার একটা চেষ্টা করছি। ভূমিকার জন্য আবারো সবার ক্ষমা চেয়ে নিচ্ছি।
ছবি

ফটোশপে যে টুলগুলো মূলত: ব্যবহার করা হয়ে থাকে সেগুলো হলো:

১.Marquee tool (M)
২.Move tool (V)
৩.Lasso tool (L)
৪.Magic wand tool (W)
৫.Crop tool (C)
৬.Slice tool (K)
৭.Healing brush (J)
৮.Brush (B)
৯.Clone stamp (S)
১০.Air brush (Y)
১১.Gradient tool (G)
১২. Eraser tool (E)
১৩. Path selection (A)
১৪.Pen tool (P)
১৫. Text tool (T)
১৬. Eyedropper (I)

আমরা ধারাবাহিক ভাবে এই Tool গুলোর ব্যবহার শিখবো।

প্রথমে আমরা শিখবো Marquee tool (M)। Marquee tool আসলে বিভিন্ন ধরনের সিলেকশন বা শেপ তৈরীর জন্য ব্যবহৃত হয় যেমন: স্কয়ার, রাউন্ডেড ইত্যাদী। এটিকে সংক্ষেপে M দ্বারা প্রকাশ করা হয়ে থাকে। প্রতিটি টুলস্ এর শর্টকার্ট কমান্ড জানা থাকলে কাজ করতে সুবিধা হয়। তারচেয়েও বড় কথা এটা আপনার মূল্যবান সময়কে বাঁচাতে সাহায্য করবে। প্রফেশনাল হতে হলে শর্টকার্ট কমান্ড জানা খুবই দরকারী।

ছবি

স্কয়ার শেপ তৈরীর জন্য Rectangular Marquee tool এবং গোলাকার/ বৃত্তাকার শেপ তৈরীর জন্য Elliptical Marquee Tool ব্যবহার করা হয়।

কিভাবে সিলেকশন করা হয়?

ছবি

পিঁপড়ের সারির মত সাদা-কালো ড্যাশ চিন্হগুলো দ্বারা সিলেক্ট করা বোঝা যায়। আমরা যদি ফটোশপের মেন্যু বারে লক্ষ্য করি তাহলে দেখবো এখানে বেশ কিছু অপশন আছে। আমরা এগুলো দ্বারা সিলেকশনে এ্যাড অথবা বাদ দিতে পারি। লক্ষ্য করুন :
ছবি

এখানে প্রথমটি অর্থ্যাৎ Create a New Selection নতুন সিলেকশনের জন্য।
ছবি

দ্বিতীয়টি Add to a Selection সিলেকশনে নতুন কিছু যোগ করার জন্য।

ছবি

তৃতীয়টি Subtract from Selection সিলেকশন থেকে কোন অংশ বাদ দেবার জন্য।

ছবি
এবং চর্তুথটি Intersect with Selection সিলেকশনের সাথে সমন্বয় ঘটানোর জন্য।

ছবি

এর পর আছে Feather option। Feather ব্যাকগ্রাউন্ডের Pixel এর সাথে সিলেকশনের Pixel গুলোর মধ্যে মসৃণ ভাবে সমন্বয় ঘটায়। আর Anti-aliased option টি রাউন্ডেড সিলেকশনের পিক্সেল গুলোকে মসৃণ করে।


ছবি

ছবি

আমরা যদি পারফেক্ট বৃত্ত তৈরী করতে চাই তাহলে আমাদের Shift key চেপে Elliptical Marquee Tool সিলেক্ট করে ড্রাগ করতে হবে। এছাড়াও স্কয়ার শেপ তৈরীর ক্ষেত্রেও একই পদ্ধতি অর্থ্যাৎ Rectangular Marquee Tool সিলেক্ট করে Shift key চেপে ড্রাগ করতে হবে।


ছবি

ছবি



আজকের টিউটোরিয়াল:
প্রথমে একটি ডকুমেন্ট ৪০০x৩১৯ তৈরী করুন। এবার Ractangular Marquee tool সিলেক্ট করে Shift চেপে ধরে একটি স্কয়ার আকুঁন।

ছবি

এবার নতুন একটি লেয়ার নিন এবং Radial Gradient Tool সিলেক্ট করে ড্রাগ করুন।

ছবি
ফলে ইমেজ টি দেখতে এমন হবে।
ছবি
এবার লেয়ারটি সিলেক্ট থাকা অবস্থায় Ctrl+ Click করে ইমেজটি সিলেক্ট করুন। এবার Edit-Stroke থেকে ১/২ পিক্সেল Stroke দিন।
ছবি
এবার ইমেজটি সিলেক্ট থাকা অবস্থায় নতুন আরেকটি লেয়ার নিন। এবং Select-Modify-Contact-6 Pixel কমান্ড দিন। এবার ফোরগ্রাউন্ড কালার সাদা সিলেক্ট করুন ।
ছবি
নতুন লেয়ারটিতে Linear Gradient (White transparent ) টুল সিলেক্ট করে ড্রাগ করুন। ফলে ইমেজটি দেখতে এমন হবে।
ছবি

এখন পেন টুল অথবা লেসো টুল সিলেক্ট করে ইমেজটির খানিকটা অংশ সিলেক্ট করুন। আরেকটি নতুন লেয়ার নিন। এবং আগের মত Linear Gradient (White transparent ) টুল সিলেক্ট করে ড্রাগ করুন।

ছবি

লেয়ার প্যালেট থেকে ব্লেন্ডিং অপশন Normal থেকে Soft Light করে দিন।
ছবি

ফলে ইমেজটি এমন হবে।

ছবি

এবার ইমেজটিতে কিছু টেক্সট যোগ করুন। এবং টেক্সট লেয়ারটিতে ডবল ক্লিক করে Drop Shadow দিন। আপনি চাইলে টেমপ্লেট থেকে কিছু সিমবলও যোগ করতে পারেন।

ছবি
ঠিক একই স্টেপ অনুসরণ করে শাইনি বাটন তৈরী করা যায়।

আজকের টিপস্ :

-পারফেক্ট স্কয়ার বা সার্কেল এর জন্য ফিক্সড এ্যাসপেক্ট রেশিও (fixed-ratio) ১:১।
-Crtl+D চাপলে ডিসিলেক্ট হবে, Ctrl+A চাপলে সর্ম্পূণ ডকুমেন্ট সিলেক্ট হবে এবং লেয়ারের উপর Ctrl+ Click করলে ইমেজ সিলেক্ট হবে।
-Crtl+Backspace চেপে কালার Fill করা যায়।
- কি-বোর্ডে D চাপলে ফোরগ্রাউন্ড কালার কালো এবং ব্যাকগ্রাউন্ড কালার সাদা হবে। আর X চাপলে ফোরগ্রাউন্ড কালার সাদা এবং ব্যাকগ্রাউন্ড কালার কালো হবে।

লিংক
: http://forum.amaderprojukti.com/viewtopic.php?f=57&t=3000&p=24497#p24497

0 comments:

Me

Me

About this blog

Hello

This is Fahmida. You may imagine me as a five feet white ball. Completed MBA in Management . ভাললাগে গ্রাফিক্সের টুকিটাকি। শখ ছিল ফটোগ্রাফার হবো কিংবা সাংবাদিক। হইনি কিছুই। পেশায় ব্যাংকার। জন্ম উত্তর বঙ্গে। বসবাস দক্ষিণে। মাঝে মাঝে এক আধটু প্যাঁচাই। যদিও আমার লেখালেখির হাতেখড়ি আপ্র (http://forum.amaderprojukti.com/memberlist.php?mode=viewprofile&u=1094) থেকে তারপরও মাঝে মাঝে প্রথম আলো ব্লগেও মাঝেমাঝে ঢুঁ মারি। নিক আঁধার http://prothom-aloblog.com/users/base/adhar/p1 । আজকাল সচলদের অতিথি হতে ভাল লাগে। নিক অমাবস্যা। ইদানীং টিউরোটিয়াল বিডি'তে লেখার চেষ্টা করছি। গান শোনা, কবিতা পড়তে ভালবাসি। ভালবাসি ব্লাক কফি আর সিলেটের চা-পাতা । এক কথায় Im busy for nothing :)


লাইসেন্স:Licence
by-nc-nd (Creative Commons)

My Blog List