Small journey

ছোট ছোট ঢেউ জুড়েই সুনামীর সৃষ্টি হয়

ফটোশপ টিউটোরিয়াল : ভ্যালেন্টাইন ডে ই-কার্ড

সূর্য তার রাত্রিবাস ঝেড়ে ফেলেছে। আধো আলো, আধো ছায়ায় জানালার ফাঁক দিয়ে সকালের নরম রোদ ছুঁয়েছে মেঘের কপোল। আলসেমি কাটিয়ে উঠতে না উঠতেই মোবাইল ফোনটা বেসুরো গলায় গেয়ে ওঠে, ওপাশ থেকে ভেসে আসে ভালবাসা মেশানো অভিমানের মিষ্টি তিরস্কার। কন্জুস, ফুল কিনতে না হয় নোটগুলো কোরবাণী দিতে হয়, একটা ই-কার্ড পাঠাতেও কি সমস্যা? নাকি তাতেও পকেট খালি হয়ে যাবার ভয় আছে? নিজের মনে নিজেই হেসে ওঠি। পকেট, ও তাইতো, পকেট বলে কিছু আছে নাকি মেয়েদের? অবশ্য আমাদের তথাকথিত ললনাদের কথা আলাদা। তাদের শুধু পকেটই নয়, সাথে মানিব্যাগ উইথ মানি দুটো থেকেই সুন্দর গন্ধ ছড়ায়, কড়কড়ে নোটের মিষ্টি গন্ধ। তবে তাদের বসবাস সমাজের উচুঁ তলায়।তাদের নোট নামক মিষ্টি পারফিউমের গন্ধে অনেকের হাতেই শোভা পেয়েছে শব্দ যন্ত্র। গেল বছর আমার বন্ধু শিপন ঢাকা গেল। উঠলো ওর এক বন্ধুর মেসে। ছেলে অন্ত:প্রাণ মা কাপড়ের ব্যাগের জুনিয়র হিসেবে একটা খাবারের ব্যাগ দিতেও ভুল করলেন না। জুনিয়র পাঠিয়ে হলো আরেক কান্ড। মা অস্থির, ছেলে ঠিকমত খেলো কি না। তাই শিপন পৌঁছতে না পৌঁছতেই মোবাইলের বাটন ক্ষয় হতে থাকলো। শিপন, ঠিক মত খেয়েছিস তো? খাবার নষ্ট হয়ে যায়নি তো? না মা, খাবার ভাল আছে। এসেই ফ্রীজে রেখে দিয়েছি।তুমি চিন্তা করো না। মা কি ভাবলেন কে জানে। হ্যাঁ রে, ওরা কি খুব বড়লোক? ওপাশ থেকে শিপনের হাসির শব্দ ভেসে আসে। মা , এটা ওর বান্ধবী ওকে গিফট করেছে।এবার সত্যি সত্যি মায়ের ছোট ছোট চোখদুটো কমপ্লান পান করা ছাড়াই ইঞ্চি খানেক বড় হয়ে গেল। হায়রে কলিকাল.............অবশ্য আমাদের মধ্যবিত্ত সমাজের কথা আলাদা। এখানে মনে করা হয় মেয়েদের পকেট নেই, সুতরাং পকেট খরচও নেই। যাই হোক, শ্রাবণের তিরস্কার খেয়ে নড়েচড়ে বসলাম। মাথার একপাশের সার্কিট বললো, ঘুমাও,ভ্যালেন্টাইন ডে তো চলে গেছে, এখন কার্ড পাঠিয়েই কি আর না পাঠিয়েই কি। কিন্ত বিবেক বলে, আরে ধুর, ভালবাসার জন্য আবার বিশেষ দিন লাগে নাকি। কম্বল ফেলে পিসির সামনে বসে যাই। প্রিয়জনের জন্য উপহার, মনের আকাশ ভেঙ্গে বৃষ্টি না হলে কি ভালবাসার ফুল ফোটানো যায়?

স্টেপ ১: প্রথমে একটি ডকুমেন্ট তৈরী করুন। আমি এখানে ৮০০X ৬০০ পিক্সেল, রেজুলেশন ৭২ নিয়েছি।
First create a document of 800x600 pixel, regulation 72.


স্টেপ ২: এবার নতুন আরেকটি লেয়ার নিন এবং ফোরগ্রাউন্ডকালার #ff0000 সেট করে Alt+Backspace চেপে লেয়ারটিকে Fill করুন। অথবা আপনি চাইলে পেইন্ট বাকেট টুল (G) ব্যবহার করেও কাজটি করতে পারেন।

Create another layer and set foreground color #ff0000 and press Alt+Backspace and fill the the layer or use paint bucket tool for this

ছবি


স্টেপ ৩: এবার নতুন আরেকটি লেয়ার নিন এবং স্টেপ ২ এর মত #330000 কালার দ্বারা ফিল করুন। এবার লেয়ারটিতে Mask যোগ করুন। Create another layer and fill this layer as step 2 by#330000 color and add mask.


ছবি


ফোরগ্রাউন্ড কালার #০০০০০০ সিলেক্ট করুন এবং গ্রাডিয়েন্ট ( রেডিয়াল গ্রাডিয়েন্ট) টুল সিলেক্ট করে ইমেজের ৯০ ডিগ্রী এ্যাঙ্গেলে ড্রাগ করুন। ফলে আপনার ইমেজটি দেখতে এমন হবে।

Select foreground color #০০০০০০ and radial gradient and drag it on 90 degree angel. Now your image will look like below.
ছবি

স্টেপ ৪: নতুন আরেকটি লেয়ার নিন এবং আপনার পছন্দ মত যেকোন একটি ইমেজ পেস্ট করুন। আমি এখানে গোলাপের ইমেজ ব্যবহার করেছি।

Create another layer and paste an image as you like. Here I use a rose picture.


ছবি


স্টেপ ৫: এবার ফুলের ইমেজের লেয়ারটির পপআপ মেন্যু থেকে ব্লেন্ডিং অপশন Color burn, opacity ১৯% করে দিন। অথবা আপনি চাইলে লেয়ার-ব্লেন্ডিং অপশন- কালার বার্ণ কমান্ড দিয়েও করে নিতে পারেন।

Now from the layer pop up menu change the blending option Color burn and set the opecity 19 %.


ছবি

স্টেপ ৬: এবার Ctrl+T চেপে এই লেয়ারটিকে রিসাইজ করে নিন।
Now press Ctrl+T to resize the image.

ছবি


নতুন আরেকটি লেয়ার নিন এবং একে #000000 দ্বারা Fill করুন। এবারে লেয়ারটিকে ড্রাগ করে ফুলের ইমেজের লেয়ারের নিচে নামিয়ে নিন এবং এর অপাসিটি ২৫% করে দিন।

Create another layer and fill it by #000000 . Now drag this layer and set below the flower layer. Change the opacity to 25%.


স্টেপ ৭: ব্রাশ টুল সিলেক্ট করুন। এবং ব্রাশ পপআপ মেন্যু থেকে আপনার পছন্দমত যেকোন ব্রাশ সিলেক্ট করুন।
Select brush tool from the brush palette.


ছবি


স্টেপ ৮: এবার নতুন আরেকটি লেয়ারে ব্রাশ টুল দিয়ে আপনার ইচ্ছেমত ইমেজ আকুঁন। এবং লেয়ারটিতে ডবল ক্লিক করে ব্লেন্ডিং অপশন থেকে গ্রাডিয়েন্ট ওভারলে যোগ করুন।

Create another layer and draw some image as you like. Now double click on this layer and change the blending option gradient overlay.

ছবি

স্টেপ ৯: পেন টুল সিলেক্ট করুন এবং ফোরগ্রাউন্ড কালার #ff0000 সেট করুন। এবার কাস্টম সেপ থেকে একটি লাভ সেপ আকুঁন।

Select pen tool and set the foreground color #ff0000. Now from the custom shape draw a love sign.
ছবি


স্টেপ ১০: এবার ড্রপ শ্যাডো, বেভেল এন্ড এ্যামবস, গ্রাডিয়েন্ট ওভারলে যোগ করুন।

Now add drop shadow, bevel and emboss and gradient overlay.


ছবি
ছবি


ছবি


ছবি

স্টেপ ১১: লাভ চিন্হিত ইমেজটির কয়েকটি কপি তৈরী করুন এবং একে ছোট বড় করে আপনার ইচ্ছেমত জায়গায় সেট করুন।

Now duplicate the love sign layer and set it in different size as you like.

ছবি


স্টেপ ১২: নতুন আরেকটি লেয়ার নিন। পেন টুল সিলেক্ট করুন এবং কাস্টম সেপ থেকে রিবন সিলেক্ট করে #ffffff কালারের একটি রিবন আকুঁন।

Create another layer. Select pen tool and from the custom shape tool draw a #ffffff color ribbon.

ছবি

স্টেপ ১৩: এবারে রিবনের লেয়ারটিতে ডবল ক্লিক করে ব্লেন্ডিং অপশনে গিয়ে গ্রাডিয়েন্ট ওভারলে ও ড্রপ শ্যাডো যোগ করুন।

Now double click on the ribbon layer and add gradient overlay and drop shadow from the blending option.


ছবি

ব্যাস, বাকিটা আপনার ইচ্ছে।

Now the last is yours .
:k :k :k


ছবি


Happy valentine for all.

:k :k :k

0 comments:

Me

Me

About this blog

Hello

This is Fahmida. You may imagine me as a five feet white ball. Completed MBA in Management . ভাললাগে গ্রাফিক্সের টুকিটাকি। শখ ছিল ফটোগ্রাফার হবো কিংবা সাংবাদিক। হইনি কিছুই। পেশায় ব্যাংকার। জন্ম উত্তর বঙ্গে। বসবাস দক্ষিণে। মাঝে মাঝে এক আধটু প্যাঁচাই। যদিও আমার লেখালেখির হাতেখড়ি আপ্র (http://forum.amaderprojukti.com/memberlist.php?mode=viewprofile&u=1094) থেকে তারপরও মাঝে মাঝে প্রথম আলো ব্লগেও মাঝেমাঝে ঢুঁ মারি। নিক আঁধার http://prothom-aloblog.com/users/base/adhar/p1 । আজকাল সচলদের অতিথি হতে ভাল লাগে। নিক অমাবস্যা। ইদানীং টিউরোটিয়াল বিডি'তে লেখার চেষ্টা করছি। গান শোনা, কবিতা পড়তে ভালবাসি। ভালবাসি ব্লাক কফি আর সিলেটের চা-পাতা । এক কথায় Im busy for nothing :)


লাইসেন্স:Licence
by-nc-nd (Creative Commons)

My Blog List