Small journey

ছোট ছোট ঢেউ জুড়েই সুনামীর সৃষ্টি হয়

ফটোশপ টিউটোরিয়াল : ৩ ট্রান্সপারেন্ট গিফ ইমেজ

ফটোশপ টিউটোরিয়াল : ৩ ট্রান্সপারেন্ট গিফ ইমেজ

পোস্টলিখেছেন ফাহমিদা ইয়াসমিন মঙ্গলবার, জুন ১৬, ২০০৯ ১:০৪ অপরাহ্ন

http://forum.amaderprojukti.com/viewtopic.php?f=57&t=3739&p=30193#p30193
মাঝ রাতে উঠে দেখি রানা বিছানায় নেই।ঘুম ঘুম চোখে এদিক-সেদিক তাকালাম। মনে হলো পিসির সামনে কে যেন বসে । বুঝতে বাকি রইলো না মানুষটা কে । বললাম, " আর যাই করো সকালে বাজার করতে ভুলে যেওনা যেন। শুক্রবারের দিনগুলোতে এমনিতেই ঘুম থেকে উঠতে বেলা হয়ে যায়। তার উপর আর বাজারে যেতে ইচ্ছে করেনা। চোখ মেলে দেখি নয়টার কাঁটা ঘড়িটাকে ছুঁয়েছে। তাড়াতাড়ি উঠে বসি। রান্নাঘরে ঢুকে দেখি ফ্রীজ খালি।স্বভাবত:ই মেজাজ খারাপ। মেহমান আসার কথা। এদিকে রানার কোন সাড়াশব্দ নেই। একশ কি:মি: বেগে ঝড়ের মত ছুটে গেলাম। রানা তখনো বসে। সাড়ারাত জেগে কি করেছো শুনি? বাজারে যাওনি কেন? আমি চিৎকার করে উঠি। রানা আমার প্রশ্নের ধারে-কাছ দিয়েও গেলনা। উল্টো আমাকে প্রশ্ন করলো, দ্যাখো মেঘলা আমি সেই রাত থেকে এত চেষ্টা করছি ছবির ব্যাকগ্রাউন্ডটাকে মুছে দিতে কিন্তু সেভ করার পর সাদা একটা ব্যাকগ্রাউন্ড দেখাচ্ছে। বলতো কি করি ? একে তো শুক্রবারের দিন, তার উপর বাজার করতে ভুলে গেছে। মেজাজ সপ্তাকাশে। কিন্তু গ্রাফিক্সের কথা শুনে মনটা নরম হয়ে গেল। রান্না-বাজার সব ভুলে আমিও রানার সাথে বসে গেলাম পিসির সামনে। এবং অত:পর যা করলাম তুলে দিচ্ছি আপনাদের জন্য । আজ আমরা শিখবো কি করে ট্রান্সপারেন্ট ইমেজ তৈরী করতে হয়। আমরা প্রায়শ:ই দেখি শুধু ছবি দেখা যায় , ব্যাকগ্রাউন্ড দেখা যায় না। এজন্য যা করতে হবে -

প্রথমে একটি ইমেজ নিন।
ছবি

এবার লেসো টুল দিয়ে ইমেজটিকে সিলেক্ট করুন। আপনি চাইলে পেন টুলও ব্যবহার করতে পারেন। Feather - 1 pixel ।

এবার CTRL + SHIFT + I চেপে ডিলিট অথবা ব্যাকস্পেস key চাপুন। এতে করে আপনার সিলেক্ট করা ইমেজের বাকি অংশ মুছে যাবে।
ছবি

এবার CTRL + SHIFT + I চেপে ডিলিট অথবা ব্যাকস্পেস key চাপুন। এতে করে আপনার সিলেক্ট করা ইমেজের বাকি অংশ মুছে যাবে। আমি এখানে ভেতরের অংশটুকু মোছার জন্য Magic wand ( W) ব্যবহার করেছি। এটি দিয়ে সিমিলার কালার খুব দ্রুত সিলেক্ট করা যায়।


নতুন আরেকটি ডকুমেন্ট ওপেন করুন। এবং ব্যাকগ্রাউন্ড TRANSPARENT সেট করুন।
ছবি


এবার আগের ডকুমেন্ট এ সিলেক্ট করা ইমেজটি কপি করে এই নতুন ডকুমেন্ট এ পেস্ট করুন। আপনি চাইলে blur (R ) টুল সিলেক্ট করে ইমেজের চারপাশে একবার করে ড্রাগ করতে পারেন । এতে ইমেজটি অনেক smooth মনে হবে।
ছবি

এবার কি-বোর্ডে CTRL + SHIFT + ALT + S চেপে নিচের সেটিংস অনুযায়ী সেট করুন।
ছবি


ব্যাস হয়ে গেল ।
ছবি


মূল ইমেজ
ছবি

পরিবর্তিত করার পর-

ছবি

2 comments:

Aero River July 30, 2009 at 10:03 AM  

অসাধারণ টিউটোরিয়াল। মনে হচ্ছে আপনার কাছ থেকে নানারকম ফটোশপ টিপস শিখতে পারবো।

aR
Bangla Hacks

yasmin September 16, 2009 at 11:40 AM  

My pleasure

Me

Me

About this blog

Hello

This is Fahmida. You may imagine me as a five feet white ball. Completed MBA in Management . ভাললাগে গ্রাফিক্সের টুকিটাকি। শখ ছিল ফটোগ্রাফার হবো কিংবা সাংবাদিক। হইনি কিছুই। পেশায় ব্যাংকার। জন্ম উত্তর বঙ্গে। বসবাস দক্ষিণে। মাঝে মাঝে এক আধটু প্যাঁচাই। যদিও আমার লেখালেখির হাতেখড়ি আপ্র (http://forum.amaderprojukti.com/memberlist.php?mode=viewprofile&u=1094) থেকে তারপরও মাঝে মাঝে প্রথম আলো ব্লগেও মাঝেমাঝে ঢুঁ মারি। নিক আঁধার http://prothom-aloblog.com/users/base/adhar/p1 । আজকাল সচলদের অতিথি হতে ভাল লাগে। নিক অমাবস্যা। ইদানীং টিউরোটিয়াল বিডি'তে লেখার চেষ্টা করছি। গান শোনা, কবিতা পড়তে ভালবাসি। ভালবাসি ব্লাক কফি আর সিলেটের চা-পাতা । এক কথায় Im busy for nothing :)


লাইসেন্স:Licence
by-nc-nd (Creative Commons)

My Blog List