Small journey

ছোট ছোট ঢেউ জুড়েই সুনামীর সৃষ্টি হয়

ফটোশপ টিউটোরিয়াল : ২ কালারফুল ব্যাকগ্রাউন্ড

কদিন থেকেই সবিতা ভাবছে ওর ছবিটাকে একটু গ্লামারাস করা যায় কিনা। যেই ভাবা সেই কাজ। মায়ের বকুনি সত্বেও পিসির সামনে বসে ঘন্টার পর ঘন্টা ঘটঘটানি। অবশেষে অনেক ঘেঁটেঘুঁটে যদিও কিছু একটা দাঁড় করালো কিন্তু মনে হচ্ছে কি যেন একটা বাদ পড়ে গেছে । অবশেষে মনে হলো ছবিটাকে একটা কালারফুল ব্যাকগ্রাউন্ডকে সেট করলে মন্দ হয় না :-?

আজ আমরা শিখবো কি করে কালারফুল ব্যাকগ্রাউন্ড তৈরী করতে হয়।

প্রথমে আমরা একটি ডকুমেন্ট তৈরী করবো। ডকুমেন্ট সাইজ ৮০০ x ৬০০, Resolation ৭২ । এবার নতুন একটি লেয়ার নিন এবং গ্রাডিয়েন্ট টুল সিলেক্ট করে কমলা রং করুন। আপনি চাইলে আপনার পছন্দ মত যেকোন রং নিতে পারেন।

ছবি

এবার নতুন আরেকটি লেয়ার নিন এবং Polygonal Lasso Tool (L) সিলেক্ট করে একটি চিন্হ আকুঁন। ব্রাশটুল সিলেক্ট করুন এবং ফেড ব্রাশ , ৩০০ সাইজ সিলেক্ট করে চিন্হিত অংশের ভেতর একবার ক্লিক করুন। মনে রাখবেন যেন খুব স্ট্রং না হয়। সফট ব্রাশ ব্যবহার করতে হবে।
ছবি

এবার এই লেয়ারটির ব্লেডিং অপশন ওভারলে করে দিন এবং এর অপাসিটি ৬০% করে দিন।

নতুন আরেকটি লেয়ার নিন এবং আরেকটি চিন্হ একেঁ সাদা-কালো লিনিয়ার গ্রাডিয়েন্ট সিলেক্ট করে ফিল করুন।
ছবি

আগের মত এর ব্লেডিং ওভারলে করে অপাসিটি ১৯% করে দিন। এবং মুভ Move (V) টুল সিলেক্ট করে সামান্য সরিয়ে দিন ।
ছবি

ছবি


আরেকটি লেয়ার নিন। এবার পেন টুল (Pen Tool) সিলেক্ট করুন। এবং একটি কার্ভ আকুঁন। এবার পাথ অপশনে গিয়ে নিচের ছবির মত Load path as a selection এ ক্লিক করুন। এবারে সাদা-ট্রান্সপারেন্ট লিনিয়ার গ্রাডিয়েন্ট সিলেক্ট করে ড্রাগ করুন। ব্লেডিং অপশন ওভারলে এবং অপাসিটি ৫০% করে দিন।

ছবি

ছবি

ছবি

নতুন আরেকটি লেয়ার নিন। পেনটুল সিলেক্ট করে আবারো একটি কার্ভ আকুঁন । ব্রাশ টুল ৪২৫ ডায়ামিটার সেট করে লেয়ার সিলেক্ট থাকা অবস্থায় একবার ক্লিক করুন। আপনি আপনার প্রয়োজন মত ব্রাশ সাইজ ছোট বড় করে নিতে পারেন। কালার # 000000 ।
ছবি

নতুন আরেকটি লেয়ার নিন এবং লেসো টুল সিলেক্ট করে একটি কার্ভ আকুঁন। এবার Ctrl+Shift+I চেপে ইনভার্স করুন । এতে করে আপনার সিলেক্ট করা চিন্হটির বিপরীত অংশ সিলেক্ট হবে। এবার সাদা সফট ব্রাশ সিলেক্ট করে আস্তে আস্তে পিঁপড়ের মত ডট রেখার উপর ড্রাগ করতে থাকুন।

ছবি

আগের সিলেকশন থাকা অবস্হায় নতুন আরেকটি লেয়ার নিন এবং সাদা-ট্রান্সপারেন্ট লিনিয়ার গ্রাডিয়েন্ট টুল সিলেক্ট করে ড্রাগ করুন। ব্লেডিং অপশন ওভারলে এবং অপাসিটি কমিয়ে দিন ।

নতুন আরেকটি লেয়ার নিন এবং Fill color (G) টুল সিলেক্ট করে গাঢ় কমলা রং করুন। ব্লেডিং অপশন Screen এবং অপাসিটি ৪৫ % করে দিন। এখানে হাইড করা যে লেয়ারগুলো দেখা যাচ্ছে আমি আসলে সাদা-কালো গ্রাডিয়েন্ট এ্যাপ্লাই করে দেখেছিলাম। চাইলে আপনারাও করে দেখতে পারেন।
ছবি

ছবি

আরেকটি লেয়ার নিন এবং আগের মত সিলেক্ট করে সাদা-ট্রান্সপারেন্ট গ্রাডিয়েন্ট এ্যাপ্লাই করুন। ব্লেডিং ওভারলে করুন এবং অপাসিটি কমিয়ে দিন। আসল মূল ব্যাপারটা হলো প্রথমে আপনাকে কোন অংশ সিলেক্ট করতে হবে। তারপর তাতে গ্রাডিয়েন্ট ইফেক্ট দিতে হবে। তারপর ব্লেডিং অপশন পরির্বতন করতে হবে । এবং সেই সাথে লেয়ারের অপাসিটিও কমিয়ে দিতে হবে।
হয়ে গেল কালারফুল ব্যাকগ্রাউন্ড :C
ছবি

আমি এই ব্যাকগ্রাউন্ডটাকে Base করে নিচের ছবিগুলো করেছি।
ছবি

ছবি

ছবি

ছবি



লিংকটা এখানে http://forum.amaderprojukti.com/viewtopic.php?f=57&t=3738

2 comments:

Aero River June 16, 2009 at 12:32 AM  

অসাধারণ!! মুগ্ধ হয়ে তাকিয়ে থাকার মতো কমর্কুশলতা আপনার। অনেক অনেক অনেক ধন্যবাদ।

Bangla Blog Tips

yasmin October 16, 2009 at 11:03 AM  

Thanks for ur reply.

Me

Me

About this blog

Hello

This is Fahmida. You may imagine me as a five feet white ball. Completed MBA in Management . ভাললাগে গ্রাফিক্সের টুকিটাকি। শখ ছিল ফটোগ্রাফার হবো কিংবা সাংবাদিক। হইনি কিছুই। পেশায় ব্যাংকার। জন্ম উত্তর বঙ্গে। বসবাস দক্ষিণে। মাঝে মাঝে এক আধটু প্যাঁচাই। যদিও আমার লেখালেখির হাতেখড়ি আপ্র (http://forum.amaderprojukti.com/memberlist.php?mode=viewprofile&u=1094) থেকে তারপরও মাঝে মাঝে প্রথম আলো ব্লগেও মাঝেমাঝে ঢুঁ মারি। নিক আঁধার http://prothom-aloblog.com/users/base/adhar/p1 । আজকাল সচলদের অতিথি হতে ভাল লাগে। নিক অমাবস্যা। ইদানীং টিউরোটিয়াল বিডি'তে লেখার চেষ্টা করছি। গান শোনা, কবিতা পড়তে ভালবাসি। ভালবাসি ব্লাক কফি আর সিলেটের চা-পাতা । এক কথায় Im busy for nothing :)


লাইসেন্স:Licence
by-nc-nd (Creative Commons)

My Blog List