Small journey

ছোট ছোট ঢেউ জুড়েই সুনামীর সৃষ্টি হয়

প্রতিদান

( সন্ধ্যার দিকে হঠাৎ শরীরটা বিদ্রোহ করে উঠলো।কিছুতেই ঘুম আসছে না। ভাঙ্গাচোরা শরীরের ভারে ম্রিয়মান মগজের কোষ থেকে থেকে থেকে ভেসে আসছে কিছু চরণ । এস.এস.সি'র বাংলা বইয়ে ছিল। তারই পুরোটা তুলে দিলাম আকাশের ঠিকানায় )


আমার এ ঘর ভাঙ্গিয়াছে যেবা আমি বাঁধি তার ঘর,
আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর।

যে মোরে করিল পথের বিবাগী;
পথে পথে আমি ফিরি তার লাগি;

দীঘল রজনী তার তরে জাগি ঘুম যে হরেছে মোর;
আমার এ ঘর ভাঙ্গিয়াছে যেবা, আমি বাঁধি তার ঘর।

আমার এ কুল ভাঙ্গিয়াছে যেবা আমি তার কুল বাঁধি,
যে গেছে বুকেতে আঘাত হানিয়া তার লাগি আমি কাঁদি;

যে মোরে দিয়েছে বিষে ভরা বাণ,
আমি দেই তারে বুক ভরা গান,

কাঁটা পেয়ে তারে ফুল করি দান সারাটি জনম ভর,
আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর।

মোর বুকে যেবা কবর বেঁধেছে আমি তার বুক ভরি,
রঙ্গীন ফুলের সোহাগ-জড়ানো ফুল-মালঞ্চ ধরি।

যে মুখে সে কহে নিঠুরিয়া বাণী,
আমি লয়ে সখী তার মুখখানি,

কত ঠাঁই হতে কত কি যে আনি সাজাই নিরন্তর,
আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর।

জসীমউদ্দীন

2 comments:

Mahbub Tuto October 11, 2009 at 11:21 PM  

আমিও মাঝে মাঝে কবিতার এসএসসি আর এইচএসসির কবিতার বই পড়ি। একই কবিতা প্রতিবারই নতুন উপলব্ধির জন্ম দেয়। আপনাকে ই-মেইল করা হয়েছে। From: tutorialbd

yasmin October 12, 2009 at 9:57 AM  

বই জিনিসটাই এমন , কিছুদিন বিরতির পর পড়লে মনে হয় যেন কি যেন বাদ পড়েছিল, হয়তো এ লাইনটা চোখের পাতায় আশ্রয় নেয়নি।
মেইল পেয়েছি।

ধন্যবাদ এবং কৃতজ্ঞতা :)

Me

Me

About this blog

Hello

This is Fahmida. You may imagine me as a five feet white ball. Completed MBA in Management . ভাললাগে গ্রাফিক্সের টুকিটাকি। শখ ছিল ফটোগ্রাফার হবো কিংবা সাংবাদিক। হইনি কিছুই। পেশায় ব্যাংকার। জন্ম উত্তর বঙ্গে। বসবাস দক্ষিণে। মাঝে মাঝে এক আধটু প্যাঁচাই। যদিও আমার লেখালেখির হাতেখড়ি আপ্র (http://forum.amaderprojukti.com/memberlist.php?mode=viewprofile&u=1094) থেকে তারপরও মাঝে মাঝে প্রথম আলো ব্লগেও মাঝেমাঝে ঢুঁ মারি। নিক আঁধার http://prothom-aloblog.com/users/base/adhar/p1 । আজকাল সচলদের অতিথি হতে ভাল লাগে। নিক অমাবস্যা। ইদানীং টিউরোটিয়াল বিডি'তে লেখার চেষ্টা করছি। গান শোনা, কবিতা পড়তে ভালবাসি। ভালবাসি ব্লাক কফি আর সিলেটের চা-পাতা । এক কথায় Im busy for nothing :)


লাইসেন্স:Licence
by-nc-nd (Creative Commons)

My Blog List