Small journey

ছোট ছোট ঢেউ জুড়েই সুনামীর সৃষ্টি হয়

ফটোশপ টিউটোরিয়াল : ওয়াটার রিফ্লেকশন

সজল'কে প্রথম দেখি বিজ্ঞানমেলায়। স্টলের এককোণায় বসা, হৃদয়ের সবটুকু মনযোগ ঢেলে দিয়েছে স্ক্রীনের উপর। আমার উপর চোখ পড়তেই আলতো করে মুখ সরিয়ে নিল। দ্বিতীয় দিন ক্যাফেটেরিয়ায়। উদাস উদাস চোখদুটো কফির কালো মগে নিবদ্ধ। কোন দিকে কোন খেয়াল নেই। তারপর থেকে যখনই সজলকে দেখেছি সবসময়ই একা। যেন চারপাশের সবকিছু থেকে পালাতে চায়। মনটা যেন কেমন করে উঠলো। একদিন নিজে থেকেই পরিচিত হলাম। কদিন থেকে সজলের দেখা নেই।সে নাকি খুব ব্যস্ত। আমি ভেবে পাইনা এত কি ব্যস্ততা সজলের। নাকি আমাকে এড়াতে চায়। একদিন ওর একরুমমেটের কাছে জানতে চাই সজলের কথা । শুনে ওর রুমমেটতো হেসেই কুটিকুটি। ও সজল :C , বলেই গড়াগড়ি। তারপর একসময় হাসি থামিয়ে বলে, চশমিস্ট কিছুই করেনা । ঘন্টার পর ঘন্টা পিসির সামনে বসে থাকে। ছবি দ্যাখে , সিনেমনা না কিন্তু (সিনেমা) :ttt: । মানে ? আমি অবাক হয়ে জানতে চাই । কিন্তু সে আর কিছুই বলতে নারাজ। একমগ কফির বিনিময়ে এর বেশি নাকি কিছু বলা যাবে না। টপ সিক্রেট। বেশি আগ্রহ হলে আমি যেন গিয়ে দেখে আসি। কি আর করা গেলাম সজলদের মেসে। রুমে ঢোকার আগে কি মনে করে দরজার ফাঁক দিয়ে চেয়ে দেখি সজল মুখ ভার করে পিসির সামনে বসে আছে। সামনে গাঁদাখানেক মেয়ের ছবি। আমার বুকের ভেতরটা কেঁপে ওঠে। ছি: সজল এমন, নিজেকে ধিক্কার দেই। কেন যে এসেছিলাম। পরক্ষণেই সামলে নেই নিজেকে। যাইহোক এসে যখন পড়েছি তখন দেখি না পানি কতদূর গড়ায়। অনিচ্ছাসত্বেও সজলের নাম ধরে ডাকি। দু'তিনবার ডাকার পরও সজলের সাড়া মেলেনা। আমার বেশ খারাপ লাগে। কেমন অনাকাঙ্খিত মনে হয় নিজেকে । চোখ দুটো ঝাপসা হয়ে আসে। আস্তে সরে পড়ার চেষ্টা করি। ফিরে আসবো, মনে হলো কে যেন পেছন থেকে আমার ব্যাগটা টেনে ধরেছে। ফিরে যাচ্ছো যে ? বুঝেছি, এসো আমার সাথে ।কাজের সময় চশমিস্ট কানে কিছুই শোনেনা " বলে একরকম জোর করেই আমাকে রুমের ভেতর নিয়ে যায়। আমি অবাক হয়ে দেখি সজলের পিসির স্ক্রীন জুড়ে যে ছবিগুলো আছে তাতে আমারও ছবি আছে। কি করছো তুমি আমার ছবি দিয়ে ? :e :m( আমি চিৎকার করে উঠি । আমার চোখের দিকে না তাকিয়ে অপরাধীর মত সজল বলে ওঠে , তুমি সেদিন বলছিলে তুমি পানিতে নামতে ভয় পাও । তাই ভাবলাম তোমার ছবিটা একটু রিটাচ ............ :sssss:



আজকের টিউটোরিয়াল :

এখন আমরা শিখবো কিভাবে ফটোশপে ওয়াটার রিফ্লেকশন দিতে হয় ।


প্রথমে একটি ইমেজ নিন। এবার ইমেজটির একটি কপি করুন। এজন্য আপনি Layer- Duplicate layer কমান্ডটি ব্যবহার করতে পারেন অথবা Ctrl + J চাপুন।

ছবি

এবার ক্যানভাসে আরো স্পেস বাড়ানোর জন্য Image- Canvas size এ ক্লিক করুন। এবং নিচের কমান্ডটি দিন। এতে আপনার ইমেজের সমপরিমাণ স্পেস যোগ হবে।

ছবি

এবার কপি করা লেয়ারটিকে Vertically flip করতে হবে। এজন্য লেয়ারটি সিলেক্ট থাকা অবস্থায় কমান্ড দিন Edit- Transform - Flip Vertical ।
ছবি

এবার Move (M) টুল সিলেক্ট করে ইমেজটি নিচের দিকে ড্রাগ করে নামিয়ে আনুন। আপনি যদি Shift চেপে ড্রাগ করেন তাহলে স্ট্রেট হবে।

ছবি

নতুন আরেকটি লেয়ার নিন। Fill color (G) সিলেক্ট করে #ffffff কালার দ্বারা ফিল করুন। অর্থ্যাৎ লেয়ারটিকে সাদা রং করুন।
ছবি

এবার Filter-Sketch-Halftone Pattern কমান্ড দিন এবং নিচের সেটিংস ফলো করুন।

ইমেজটি দেখতে এমন হবে।
ছবি

এবার Filter-Blur-Gaussian Blur রেডিয়াস ৪.০ সেট করুন। মনে রাখবেন আপনার ইমেজের রেজুল্যুশন যত বেশি হবে রেডিয়াস তত বাড়াতে হবে।
ছবি
নতুন আরেকটি ডকুমেন্ট তৈরী করুন এবং এই লাইন লেয়ারটিকে সেভ করুন। এবার আগের ডকুমেন্ট থেকে লাইন লেয়ার ডিলিট করে দিন।

এবার Layer 1 এবং Background layer কে কপি করে মার্জ করুন। শর্ট কার্ট কমান্ড হলো Shift+Ctrl+Alt+E । অথবা প্রথমে Ctrl+J চেপে কপি করে নেবেন। তারপর Ctrl+E চেপে মার্জ করে নেবেন । মার্জ করার জন্য অবশ্যই সবসময় উপরের লেয়ারটি সিলেক্ট করতে হবে।

ছবি


এবার লেয়ারটি সিলেক্ট থাকা অবস্থায় নিচের সেটিংস দিন Filter-Distort-Displace কমান্ড দিন।

ছবি

ছবি

Layer 1 কে hide করুন।
ছবি
এবার Layer 2 কে Mask যোগ করুন ।
ছবি

ছবি

এবার Filter-blur-Gaussian Blur কমান্ড দিন। Layer-New adjustment layer এ ক্লিক করুন এবং Hue/Saturation এ নিচের সেটিংস দিন।

ছবি

ছবি

এবার Hue/Saturation layer এর অপাসিটি কমিয়ে দিন। এখন ইমেজটি দেখতে এমন হবে
ছবি

আপনি চাইলে এতে Motion blur এ্যাড করতে পারেন। নিচের সেটিংসগুলো দিন
ছবি


ব্যাস হয়ে গেল ।
ছবি


আজকের টিপস :

দ্রুত সিলেকশনের জন্য : Deselect = Ctrl + D
Reselect = Ctrl +Shift + D
Inverse = Ctrl + I
দুটো লাইনের মধ্যে সংযোগের জন্য Shift+ Alt+ Drag
সিলেকশন থেকে বাদ দেয়ার জন্য Shift+ Drag

আমাদের প্রযুক্তিতে প্রকাশিত। লিংকটা এখানে http://forum.amaderprojukti.com/viewtopic.php?f=57&t=3732&st=0&sk=t&sd=a

0 comments:

Me

Me

About this blog

Hello

This is Fahmida. You may imagine me as a five feet white ball. Completed MBA in Management . ভাললাগে গ্রাফিক্সের টুকিটাকি। শখ ছিল ফটোগ্রাফার হবো কিংবা সাংবাদিক। হইনি কিছুই। পেশায় ব্যাংকার। জন্ম উত্তর বঙ্গে। বসবাস দক্ষিণে। মাঝে মাঝে এক আধটু প্যাঁচাই। যদিও আমার লেখালেখির হাতেখড়ি আপ্র (http://forum.amaderprojukti.com/memberlist.php?mode=viewprofile&u=1094) থেকে তারপরও মাঝে মাঝে প্রথম আলো ব্লগেও মাঝেমাঝে ঢুঁ মারি। নিক আঁধার http://prothom-aloblog.com/users/base/adhar/p1 । আজকাল সচলদের অতিথি হতে ভাল লাগে। নিক অমাবস্যা। ইদানীং টিউরোটিয়াল বিডি'তে লেখার চেষ্টা করছি। গান শোনা, কবিতা পড়তে ভালবাসি। ভালবাসি ব্লাক কফি আর সিলেটের চা-পাতা । এক কথায় Im busy for nothing :)


লাইসেন্স:Licence
by-nc-nd (Creative Commons)

My Blog List